কিভাবে আপনার মোবাইল ফোনের যত্ন নিবেন। How to take care of your mobile phone

স্মার্টফোনগুলি আজকাল আরও বেশি প্রতিযোগিতামূলক হয়ে উঠছে এবং ওজনে অত্যন্ত হালকা হওয়া সত্ত্বেও তারা দ্রুত দামী ল্যাপটপ এবং নোটবুকের স্তরে উঠছে।

শীতল এবং আপ-টু-ডেট বৈশিষ্ট্য হল আধুনিক স্মার্টফোন উৎপাদন লাইনের কেন্দ্রবিন্দু। যদিও কিছু বৈশিষ্ট্য কেবলমাত্র একটি আপগ্রেড হচ্ছে, কিছু নতুন এবং সাহসী বৈশিষ্ট্য প্রতিবার যোগ করা হয় যা আমাদের ওয়ালেটগুলিকে সম্পূর্ণরূপে নিষ্কাশন করার জন্য মূল্যবান!

ঠিক আছে, আমরা কেবলমাত্র একটি প্যাকেজে সমস্ত জিনিসপত্র পেতে পারি না তবে কমপক্ষে এই নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলির মধ্যে কয়েকটি সহ স্মার্টফোন অবশ্যই আমাদের ডাল রেসিং পেতে পারে। এই নিবন্ধে যাওয়ার আগে বাংলাদেশে এই সিজনে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনগুলো দেখে নিন।


ফুল স্ক্রীন এবং ডিসপ্লের।

একটি পূর্ণ-স্ক্রীন ডিসপ্লে সেই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনি বাস্তবে সেগুলির মধ্যে একটি চেষ্টা না করা পর্যন্ত নিশ্চিত নাও হতে পারেন৷ আমাকে বিশ্বাস করুন, একবার আপনি এটি ব্যবহার করার পরে অন্য কোনও ধরণের প্রদর্শনে ফিরে যাওয়া কঠিন।

Samsung Galaxy S20+ এর মতো ফোনের মাধ্যমে আত্মপ্রকাশ করা হয়েছে, অনুপাতে ডিসপ্লেগুলি স্বাভাবিকের চেয়ে দীর্ঘ। এটি একটি ডিভাইসকে অনেক ক্লিনার লুক দেয় এবং এই ফোনগুলিকে এক হাতে ধরে রাখা বা ব্যবহার করা খুবই আরামদায়ক।

এই স্ক্রিনের আকার অনুপাতের একটি ছোট সমস্যা হল যে বেশিরভাগ অ্যাপ এবং মিডিয়া এখনও ফিট করার জন্য প্রস্তুত নয়৷ তাই, আপনি আপনার ফোন ব্যবহার করার সময় অনেক ক্ষেত্রে আপনার স্ক্রিনের উপরের এবং নীচের অংশে কালো বার দেখতে পারেন।

ভাল খবর হল যে চীনা কোম্পানিগুলির প্রায় সমস্ত নতুন স্মার্টফোন তাদের ফ্ল্যাগশিপ মডেলগুলি ছাড়াও ফুল-স্ক্রিন প্যানেল সহ লঞ্চ করা হচ্ছে! তাই মিডিয়া বিকাশকারীরা আজকাল সেই সুন্দর অনুপাত বজায় রাখার জন্য আরও কঠোর পরিশ্রম করছে। এখন বেছে নেওয়ার জন্য অনেক স্মার্টফোন মডেল রয়েছে এবং তাদের দাম দিন দিন কমে যাচ্ছে।


ব্যাটারির লাইফ পাওয়ার।

ব্যাটারি প্রযুক্তি গত কয়েক বছরে ব্যাপক আপগ্রেড পেয়েছে। স্মার্টফোনগুলি শুধুমাত্র দ্রুত চার্জ হয় না কিন্তু একটি চার্জে কাজ করে এবং দীর্ঘস্থায়ী হয়। আপনার ফোনে বিশ্বের সেরা সমস্ত বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশন থাকতে পারে, কিন্তু ব্যাটারি বেশি দিন না থাকলে এগুলি অকেজো হয়ে যায়। বর্তমানে বাজারে অনেক হাই-এন্ড স্মার্টফোন রয়েছে যেগুলোর ব্যাটারি লাইফ শক্ত।

আপনি যদি চান যে একটি স্মার্টফোনের আরও অনেক আধুনিক বৈশিষ্ট্যের সাথে একটি বিশাল ব্যাটারি লাইফ থাকুক, তবে বেছে নেওয়ার জন্য কয়েকটি বিকল্প রয়েছে।

আজকের স্মার্টফোনে অত্যাধুনিক প্রযুক্তি এবং উচ্চ-পারফরম্যান্স বৈশিষ্ট্যের সাথে, সর্বোত্তম শক্তি প্রদানের জন্য মাত্র 3000mAh ব্যাটারি কম পড়ে যেতে পারে। আধুনিক স্মার্টফোনগুলির সবকটি সেরা বৈশিষ্ট্যগুলি চালানোর জন্য কমপক্ষে 4000 থেকে 5000mAh+ ব্যাটারির প্রয়োজন, কিছুক্ষণের মধ্যে একবার চার্জ না করে।


ওয়াটারপ্রুফ ন্যানো আবরণ।

গ্লোবাল টেক-জায়ান্ট স্যামসাং ইতিমধ্যেই কয়েক বছর ধরে ওয়াটারপ্রুফ ফ্ল্যাগশিপ স্মার্টফোন বিক্রি করে আসছে তাই এখন সময় এসেছে যে অন্যান্য স্মার্টফোন নির্মাতারা তাদের ট্রেন্ডি এবং আধুনিক ফোন মডেলগুলিকে জলরোধী ন্যানোকোটিং দিয়ে কোট করতে শুরু করবে

অনেক কোম্পানি এখন এই গুরুত্বপূর্ণ বিষয়ে ফোকাস করতে শুরু করেছে, কিন্তু আমরা এই বৈশিষ্ট্যটিকে আরও প্রায়ই অপ্টিমাইজ করা দেখতে চাই। ২০২২ সালে একটি স্মার্টফোনকে জলরোধী করা যাবে না এমন প্রযুক্তিগত এবং যৌক্তিকভাবে কোন কারণ নেই।

এই বছর অনেক প্রতিযোগী স্মার্টফোন ব্র্যান্ড জলরোধী প্রযুক্তি সহ তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন তৈরি করতে শুরু করেছে, যেমন- Samsung, Apple, Google Pixel, Huawei, ইত্যাদি। আশা করি, আমরা শীঘ্রই আগামী বছরগুলিতে কম পরিচিত সাশ্রয়ী মূল্যের কোম্পানিগুলির থেকে জলরোধী স্মার্টফোন নিয়ে আসব।


ইউএসবি ক্যাবল।

আবার আমরা ভাবতে পারি যে 'টাইপ সি' ইউএসবি কেবল আজকাল ডিফল্ট স্ট্যান্ডার্ড তবে এটি এখনও সমস্ত ধরণের নতুন অ্যান্ড্রয়েড ডিভাইসে উপলব্ধ নয়। যদিও আজকাল বাজারে বিভিন্ন ধরনের ইউএসবি অ্যাডাপ্টার এবং কনভার্টার পাওয়া যায়, কিন্তু এই অনুশীলন করা উচিত নয়।

ইউএসবি টাইপ সি জ্যাকগুলি ছোট, দ্রুত, আরও নমনীয় এবং গুণমানের দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে বিপরীতমুখী, যার মানে আপনার ফোন সকেটে এটি প্লাগ করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না।

এটি আজকাল অনেক বেশি পরিষ্কার এবং আরও শক্তিশালী ইউএসবি স্ট্যান্ডার্ড এবং এটি ইতিমধ্যেই বিভিন্ন পণ্যের সাথে ব্যবহার করা হয়েছে। সুতরাং এটা সুস্পষ্ট যে আমরা আশা করি বেশিরভাগ ব্র্যান্ডেড অ্যান্ড্রয়েড স্মার্টফোন ২০২২ সালে এই ফর্ম্যাটের সাথে পরিচিত হবে।


ফোন সর্বশেষ আপডেট করা।

সত্যি কথা বলতে কি, এই সেক্টরে, চীনা স্মার্টফোন নির্মাতারা তাদের স্মার্ট ডিভাইসগুলি সর্বশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে প্রকাশ করার ক্ষেত্রে অনেক বেশি প্রগতিশীল। কিন্তু এটি এখনও সব ধরনের স্মার্টফোন ব্র্যান্ডের দ্বারা ব্যাপকভাবে অনুশীলন করা হয় না।

আজকাল আমরা দেখতে পাচ্ছি বড় স্মার্টফোন ব্র্যান্ডগুলি আপডেটের বিকল্পগুলি তৈরি করছে এবং ছোট অ-জনপ্রিয় বিক্রেতারা তাদের নতুন স্মার্টফোনগুলি সর্বশেষ OS সহ প্রকাশ করছে৷ দুর্ভাগ্যবশত মধ্যম গ্রাউন্ডে স্মার্টফোন নির্মাতারা।

এখনও শুধুমাত্র পুরানো অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে তাদের সাম্প্রতিক রমগুলি রোল আউট করার ঘৃণ্য ঐতিহ্যের অনুশীলন করছে। এটি তাদের এই বিশাল প্রতিযোগিতামূলক প্রযুক্তি-বাজারে দুর্বল করে তোলে।

আমরা আশা করি যে সমস্ত স্মার্টফোন কোম্পানি এগিয়ে আসবে এবং 'স্মার্ট' কোম্পানি থেকে শিখবে যারা প্রকৃতপক্ষে গ্রাহক সন্তুষ্টির কথা চিন্তা করে এবং দ্রুত মন জয় করে।


মোবাইল ক্যামেরার গুণমান।

এতগুলো অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কতটা দুর্বল কিছু ক্যামেরা ব্যবহার করা হয় তা দেখে আমরা এখনও হতবাক! আমরা আরও অবাক হয়েছি যে কিছু উচ্চ-সম্পন্ন স্মার্টফোন নির্মাতারা অ্যাপের পিছনে লেন্স এবং সফ্টওয়্যার গুণমান উন্নত করার পরিবর্তে স্মার্টফোন ক্যামেরায় একটি উচ্চ মূল্যের সেন্সর যোগ করার পুরানো কৌশলে ফিরে যাচ্ছে বলে মনে হচ্ছে।

বৃহত্তর প্রযুক্তিগত অগ্রগতির সাথে, গড় ব্যক্তিরা আগের তুলনায় গুণমানের ফটোগ্রাফিতে আরও বেশি আগ্রহী হচ্ছেন। বেশিরভাগ লোকই স্মার্টফোন এবং ডিএসএলআর ক্যামেরা উভয়ের মালিকানা বহন করতে পারে না।

এই সত্যটি ছাড়াও যে ফটোগ্রাফি শুধুমাত্র দৃষ্টিশক্তির ভাল জ্ঞান এবং ন্যূনতম মানের কিটগুলির উপর নির্ভর করে। আমাদের তালিকার বেশিরভাগ আইটেমের মতোই, এই যুগে একটি দুর্দান্ত ক্যামেরা ছাড়া স্মার্টফোন বিক্রি করার কোনও বৈধ কারণ থাকতে পারে না এবং এটি সেরা ক্যামেরা ফোনের চাহিদা তৈরি করে।


মোবাইল হেডফোন জ্যাক।

আমরা টাইপ সি ইউএসবি-এর প্রযুক্তিকে যতটা ভালবাসি, আমরা এখনও টাইপ সি পোর্টের সাথে উজ্জ্বল হেডফোনের একটি সেট সংযোগ করার একমাত্র বিকল্প হিসাবে ঠিক নেই! তবে অবশ্যই, আপনি কেবল এবং রূপান্তরকারী কিনতে পারেন যা একটি ৩.৫ মিমি হেডফোন পিনকে টাইপ সি ইউএসবি-তে রূপান্তর করতে পারে, তবে এটি এমন হ্যাক যা আমরা সাধারণ অ্যাপল ডিভাইস থেকে আশা করি, মানসম্পন্ন অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে নয়।

সর্বশেষ ওয়াটারপ্রুফিং প্রযুক্তির সাথে, হেডফোন জ্যাকগুলি আর দুর্ভাগ্যজনক স্প্ল্যাশ দুর্ঘটনার বিরুদ্ধে ঝুঁকিপূর্ণ হওয়া উচিত নয়। আমরা ইতিমধ্যে দেখেছি যে Samsung তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ মডেল, ৩.৫ মিমি হেডফোন জ্যাক সহ Galaxy S9 লঞ্চ করছে। তাই আমরা আশা করছি যে অন্যান্য স্মার্টফোন নির্মাতারাও এটি অনুসরণ করবে।


মোবাইলের বাহ ফ্যাক্টর।

ঘূর্ণায়মান ক্যামেরা, দুর্দান্ত ডিজাইনের আপগ্রেড এবং ডুয়াল স্ক্রিন ফোনের কথা মনে আছে যা আমরা খুব বেশি দিন আগে দেখেছি? স্বীকার করতে দুঃখজনক, কিন্তু সত্য যে ২০২২ সালে লঞ্চ হওয়া বেশিরভাগ স্মার্টফোন তাদের 'ওয়াও ফ্যাক্টর' বিভাগে কিছুটা অপ্রীতিকর ছিল। শুধুমাত্র সীমিত সংখ্যক স্মার্টফোনই তাদের উদ্ভাবনী নতুন বৈশিষ্ট্য এবং ধারনা নিয়ে দাঁড়িয়েছে।

মাত্র কয়েক বছর আগে, স্মার্টফোন নির্মাতারা বিশ্বকে হতবাক করতে ঝুঁকি নিতে ইচ্ছুক! তারা দুর্দান্ত এবং উদ্ভাবনী পণ্যগুলি চালু করেছে এবং আকর্ষণীয় নতুন বৈশিষ্ট্যগুলির সাথে তাদের সীমা পরীক্ষা করছে।

যা সত্যিই চীনা প্রযুক্তি শিল্পকে বেশিরভাগ ব্র্যান্ডের স্মার্টফোনের উপরে বিক্রি করেছে। কিন্তু এ বছর সেই দিনগুলো আমাদের পিছিয়ে আছে বলে মনে হচ্ছে। আমরা সত্যিই কিছু নতুন চ্যালেঞ্জ নেওয়ার আশা করছি এবং আবারও বিস্মিত হতে পেরেছি।


উপসংহার:

২০২২ সালের বাংলাদেশের সর্বশেষ স্মার্টফোন মোবাইল মডেলগুলির সাথে এই সমস্ত আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলি Bikroy.com এর মতো অনেক অনলাইন এবং অফলাইন মার্কেটপ্লেসে উপলব্ধ। বিভিন্ন মডেলের মধ্যে বৈশিষ্ট্যগুলি তুলনা করতে এবং আপনার পছন্দের বৈশিষ্ট্যগুলি বেছে নিতে আমাদের তালিকা থেকে সমস্ত বিভিন্ন ধরণের স্মার্টফোন রেঞ্জ ব্রাউজ করতে ভুলবেন না।


🔽 এই পোস্ট গুলো আপনার ভাল লাগতে পারে? 🔽

▶ শেয়ারইট লাইট খুব দ্রুত ফাইল ট্রান্সফার অ্যাপ।

▶ কাইনমাস্টার ওয়াটারমার্ক ছাড়া সম্পূন্য ফ্রি অ্যাপ।

▶ 4K ওয়ালপেপার প্রিমিয়াম আনলক অ্যাপ ডাউনলোড।

▶ ফেসবুক ভিডিও ডাউনলোডার কিভাবে ব্যবহার করবেন?

▶ অল ইন ওয়ান ভিডিও ডাউনলোডার অ্যাপ ব্যাবহার করুন?

▶ ভিটমেট প্রিমিয়াম অ্যাপ আনলক করা কোন বিজ্ঞাপন নেই।

▶ সেরা অ্যাপ্লিকেশন অ্যান্ড্রয়েডের অ্যাপ কাস্টমাইজ করার জন্য।

----------------------------------------------------

মোবাইল ফোনের যত্ন,মোবাইল ব্যাটারির যত্ন,চোখের যত্ন,মোবাইল ফোনের ব্যাটারি,মোবাইল চোখের জন্য কতোটা ক্ষতিকর,মোবাইল,ফোনের ব্যাটারির যত্ন নিন,মোবাইলের ব্যাটারি যত্ন নিবো,মোবাইল ফোন থেকে চোখের ক্ষতি,মোবাইল ফোনের আলোর থেকে নিজেকে চোখকে বাঁচান,মোবাইল ফোন,করোনা সুরক্ষায় কিভাবে আপনার মোবাইলের যত্ন নিবেন,চোখের যত্ন টিপস,মোবাইল রেডিয়েশন কি,মোবাইলে চোখের ক্ষতি,নতুন মোবাইল ফোন,চোখের যত্ন নেওয়ার উপায়,মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়,মোবাইল ব্যাটারির দাম।

নবীনতর পূর্বতন