কিভাবে ফ্রিল্যান্সার হওয়া যায় সম্পূর্ণ গাইড! How to Freelancer on Complete guide

ফ্রিল্যান্সিং আপনার কাজ করার পদ্ধতি নিয়ন্ত্রণ করার একটি অবিশ্বাস্য সুযোগ দেয়। একজন ফ্রিল্যান্সার হিসেবে, আপনার যে কোনো জায়গা থেকে যে কোনো সময় কাজ করার স্বাধীনতা আছে। এই ধরনের আকর্ষণীয় সুবিধা ফ্রিল্যান্সিং শিল্পের বৃদ্ধির দিকে নিয়ে যাচ্ছে।

প্রকৃতপক্ষে, আপওয়ার্কের সাম্প্রতিক ফ্রিল্যান্সিং গবেষণা সমীক্ষা অনুসারে, ইউএস কর্মীবাহিনীর এক-তৃতীয়াংশেরও বেশি কিছু ক্ষমতায় ফ্রিল্যান্সিং করছে।

কিন্তু আপনি কিভাবে একজন ফ্রিল্যান্সার হিসেবে শুরু করবেন? আপনি যদি একজন ফ্রিল্যান্সার হওয়ার দিকে প্রথম পদক্ষেপ নিতে চান কিন্তু কীভাবে শুরু করবেন তা নিশ্চিত না হন, আপনি সঠিক জায়গায় আছেন। এই নিবন্ধটি ২০২২ সালে একজন ফ্রিল্যান্সার হওয়ার সাতটি ধাপ নিয়ে আলোচনা করবে।


ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা।

গ্রাহকরা প্রায় প্রতিটি শিল্প, চাকরি এবং দক্ষতা সেট জুড়ে তাদের সমস্যা সমাধানের জন্য সফল ফ্রিল্যান্সারদের সন্ধান করছেন। আপনার পেশা যাই হোক না কেন, একজন ক্লায়েন্ট তাদের সমস্যা সমাধানের জন্য আপনার মত একজন ফ্রিল্যান্সার খুঁজছেন। নীচে ২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় কিছু ফ্রিল্যান্সিং চাকরি রয়েছে:

💠 লেখালেখি:

💠 ওয়েব ডেভেলপার:

💠 গ্রাফিক ডিজাইনার:

💠 ডিজিটাল মার্কেটার:

💠 সফ্টওয়্যার ডেভেলপার:

লক্ষ লক্ষ ব্যবসা ৫,০০০ টিরও বেশি দক্ষতা এবং ১০০+ কাজের বিভাগের উপর ভিত্তি করে প্রতিভাবান ফ্রিল্যান্সারদের খুঁজে পেতে Upwork-এর কাজের বাজার ব্যবহার করে৷ Upwork এ প্রতিদিন ১০,০০০ টির বেশি ফ্রিল্যান্স সুযোগ পোস্ট করা হয়।


৭টি সহজ ধাপে একজন ফ্রিল্যান্সার হন!

কেন আপনি একজন ফ্রিল্যান্সার হতে চান? ফ্রিল্যান্সিং কি একটি অতিরিক্ত আয়ের প্রবাহ, আপনার কাজের অভিজ্ঞতা প্রসারিত করার একটি সুযোগ, নাকি আপনার পূর্ণ-সময়ের চাকরির জন্য একটি প্রতিস্থাপন?

ফ্রিল্যান্সিং পছন্দের স্বাধীনতা প্রদান করে। ২০২২ সালে ফ্রিল্যান্সারদের জন্য সাফল্যের বিভিন্ন পথ রয়েছে। আপনি আপনার অবসর সময়ে আপনার যাত্রা শুরু করতে পারেন বা এটিকে একটি পূর্ণ-সময়ের ক্যারিয়ার হিসাবে দেখতে পারেন। আপনার দৃষ্টিভঙ্গি নির্বিশেষে, নীচে তালিকাভুক্ত সাতটি ধাপ আপনাকে নতুন ফ্রিল্যান্সারদের মুখোমুখি হওয়া অনেক সাধারণ বাধা অতিক্রম করতে সহায়তা করবে।


. আপনার পরিষেবা এবং অফার সংজ্ঞায়িত করুন?

আপনার দক্ষতাকে একটি পরিষেবাতে পরিণত করা একটি ফ্রিল্যান্সার হওয়ার প্রথম ধাপ। এটি করার জন্য, আপনাকে বুঝতে হবে কিভাবে আপনার দক্ষতা একজন সম্ভাব্য ক্লায়েন্টকে সাহায্য করতে পারে। নিজেকে আপনার আদর্শ ক্লায়েন্টের জুতাতে রাখার চেষ্টা করুন। তাদের কোন সমস্যা রয়েছে এবং সমস্যা সমাধানের জন্য কীভাবে আপনার দক্ষতা ব্যবহার করা যেতে পারে?

এটি স্বীকার করা অপরিহার্য যে ক্লায়েন্টরা একটি সমস্যার সমাধান খুঁজছেন। একজন সফল ফ্রিল্যান্সার হতে, আপনাকে ক্লায়েন্টের পরিস্থিতি বুঝতে হবে এবং তাদের সমস্যা সমাধানের জন্য আপনার পরিষেবা ব্যবহার করতে হবে। এই প্রশ্নগুলির উত্তর হবে আপনি কীভাবে আপনার দক্ষতাকে একটি পরিষেবা হিসাবে প্যাকেজ করবেন তার ভিত্তি।

এখন সেই পরিষেবাটির একটি সংক্ষিপ্ত বিবরণ নিয়ে আসার সময় যা আপনাকে কোম্পানির কাছে আপনার ফ্রিল্যান্স পরিষেবা বিক্রি করতে সহায়তা করে। আপনি কী করতে পারেন, আপনি কীভাবে এটি করেন এবং কী ধরনের ব্যবসা/ক্লায়েন্টের জন্য তা সংক্ষিপ্তভাবে ব্যাখ্যা করার চেষ্টা করুন। এখনও দাম সম্পর্কে চিন্তা করবেন না, আমরা পরবর্তী ধাপে এটি পেতে হবে।


. আপনার লক্ষ্যে দর্শক খুঁজুন?

এখন আপনার কাছে অফার করার জন্য একটি ফ্রিল্যান্স পরিষেবা রয়েছে, আপনাকে একটি লক্ষ্য দর্শক খুঁজে বের করতে হবে। আপনার পরিষেবার জন্য উপযুক্ত হবে এমন ক্লায়েন্টদের ধরন সনাক্ত করে শুরু করুন। এই ক্লায়েন্টদের কি একটি ভাগ করা সমস্যা এবং সাধারণ বৈশিষ্ট্য আছে? তারা একটি নির্দিষ্ট শিল্পে?

একজন নতুন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি যা করেন তাতে কেবল দুর্দান্ত হওয়াই যথেষ্ট নয় যে স্বয়ংক্রিয়ভাবে ক্লায়েন্টরা আপনাকে খুঁজছে। আপনার সম্ভাব্য ক্লায়েন্টদের সামনে নিজেকে অবস্থান করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে তারা আপনার পরিষেবাগুলি সম্পর্কে জানতে পারে। সম্ভাব্য ক্লায়েন্ট খুঁজে পেতে আপনাকে সক্রিয় ভূমিকা নিতে হবে। বেশিরভাগ ফ্রিল্যান্সারদের জন্য, ক্লায়েন্ট অর্জনের তিনটি উপায় রয়েছে:

💠 বিপণন, বিজ্ঞাপন, এবং প্রচার!

💠 ফ্রিল্যান্স কাজের পোস্টিং প্ল্যাটফর্ম!

💠 বিদ্যমান সংযোগ এবং নেটওয়ার্কিং লিভারেজ!

এই বিকল্পগুলির মধ্যে কোনটি আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করে তা বোঝা আপনার পরিষেবার জন্য প্রাসঙ্গিক ক্লায়েন্টদের খোঁজার চাবিকাঠি।

আমি ২০২০ সালে Upwork এ আমার ফ্রিল্যান্স ব্যবসা শুরু করি এবং Upwork এর প্ল্যাটফর্মের মাধ্যমে আমার প্রথম ফ্রিল্যান্স ক্লায়েন্ট খুঁজে পাই। গত এক বছরে, আমি বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদান না করে বা নেটওয়ার্কিং ইভেন্টে যোগদান না করেই আপওয়ার্ক এবং ক্লায়েন্ট রেফারেলের মাধ্যমে একচেটিয়াভাবে আমার ব্যবসা বৃদ্ধি করেছি।

আপওয়ার্ক হল একটি কাজের বাজার যা ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টদের সংযোগ করতে এবং অর্থপূর্ণ কাজের প্রকল্পগুলিতে জড়িত হতে সাহায্য করে। Upwork এ ক্লায়েন্টরা সক্রিয়ভাবে একাধিক বিভাগ জুড়ে উপলব্ধ প্রকল্প পোস্ট করছে এবং গুণমানের কাজের জন্য সর্বোচ্চ মূল্য পরিশোধ করছে। আপনার দক্ষতার সাথে মেলে এমন প্রকল্পগুলি খুঁজে পেতে আপনি এখানে অনুসন্ধান করতে পারেন।


. একটি মূল্য কাঠামো বিকাশ।

একবার আপনি আপনার পরিষেবা এবং আপনার লক্ষ্য বাজারকে স্পষ্টভাবে সংজ্ঞায়িত করলে, আপনার মূল্য সেট করার সময় এসেছে। লক্ষ্য হল সম্ভাব্য চাকরি না হারিয়ে আপনার অর্থপ্রদানের পরিমাণ সর্বাধিক করা। সুতরাং, বাজারে আপনার প্রতিযোগীদের দেখে শুরু করুন। তারা অনুরূপ ফ্রিল্যান্সিং পরিষেবার জন্য কি চার্জ করছে?

বাস্তবে, আপনার ফ্রিল্যান্সার পরিষেবাগুলির মূল্য নির্ধারণের জন্য কোনও নিখুঁত সূত্র নেই। অনেক ভেরিয়েবল ক্লায়েন্টরা যে পরিমাণ অর্থ প্রদান করতে ইচ্ছুক তা প্রভাবিত করতে পারে:- অভিজ্ঞতা, শিল্প, প্রকল্পের সময়কাল, বিতরণযোগ্য, প্রকল্পের জটিলতা, গ্রাহকের ভৌগলিক অবস্থান, জরুরী।

সৌভাগ্যবশত, আপওয়ার্কের কিছু দরকারী সংস্থান রয়েছে যা আপনাকে কীভাবে আপনার ফ্রিল্যান্স পরিষেবার মূল্য দিতে হবে তা নেভিগেট করতে সহায়তা করে। আরও তথ্যের জন্য, ফ্রিল্যান্সাররা যে দুটি প্রধান মূল্যের মডেল ব্যবহার করে তা দেখুন: প্রতি ঘণ্টার মূল্য এবং প্রকল্প-ভিত্তিক নির্ধারিত মূল্য।

আপনার মূল্য কাঠামো সম্পর্কে অনিশ্চয়তা আপনাকে শুরু করা থেকে বিরত রাখতে দেবেন না। আপনার হার স্থায়ী হয় না. আপনি ভবিষ্যতে তাদের পরিবর্তন করতে পারেন. আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন এমন একটি মূল্য দিয়ে শুরু করুন এবং এটিকে অতিরিক্ত চিন্তা না করার চেষ্টা করুন।


. চাকরির পোর্টফোলিও তৈরি করুন?

একটি বাধ্যতামূলক পোর্টফোলিও তৈরি করা একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য একটি অবিচ্ছেদ্য পদক্ষেপ। একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনার পোর্টফোলিও আপনার কৃতিত্ব এবং অতীতের প্রকল্পগুলি প্রদর্শনের মাধ্যমে আপনার কাজের মান স্থাপন করে। আপনি কী করতে সক্ষম এবং আপনার দক্ষতার মূল্য ক্লায়েন্টদের শুধু বলবেন না, এটি দেখানোর আপনার সুযোগ।

আপনার পোর্টফোলিও আপনার পরিষেবা অফার সম্পর্কিত আপনার সেরা কাজ হাইলাইট করা উচিত. আপনার পোর্টফোলিওর প্রতিটি অংশে আপনার অবদানের একটি পরিষ্কার ছবি আঁকা উচিত এবং কীভাবে সেই প্রকল্পটি ক্লায়েন্টকে উপকৃত করেছে।

একটি শক্তিশালী পোর্টফোলিওতে অন্তর্ভুক্ত হতে পারে এমন কিছু বিষয় হল কেস স্টাডি, প্রশংসাপত্র, ডেটা-চালিত ফলাফল, ছবি, চার্ট, কাজের নমুনা এবং মক-আপ। আপনার পোর্টফোলিওতে তাদের প্রজেক্ট সামগ্রী অন্তর্ভুক্ত করার আগে আপনার অতীতের ক্লায়েন্টদের কাছ থেকে অনুমতি নেওয়া গুরুত্বপূর্ণ।


. একটি ভাল মানের প্রস্তাব লিখুন!

একজন ফ্রিল্যান্সার হিসাবে একটি সফল সূচনা নিশ্চিত করতে, আপনার প্রথম প্রকল্পটি আপনার কাজের অভিজ্ঞতা এবং ক্ষমতার সাথে ঘনিষ্ঠভাবে মেলে। আপনি যখন এমন একটি প্রকল্প খুঁজে পান যার জন্য আপনি আত্মবিশ্বাসী যে আপনি চমৎকার পরিষেবা প্রদান করতে পারেন, এটি একটি প্রস্তাব জমা দেওয়ার সময়।

সঠিক প্রস্তাবের অর্থ একটি চাকরি নিশ্চিত করা বা না করার মধ্যে পার্থক্য হতে পারে, তাই আপনার জন্য কাজ করে এমন একটি প্রস্তাব থাকা গুরুত্বপূর্ণ।

আপওয়ার্কে, একটি প্রকল্প প্রস্তাব জমা দেওয়া সহজ এবং সোজা। আপওয়ার্ক ব্যতীত অন্য সাইট বা প্ল্যাটফর্ম ব্যবহার করে, আপনি এখনও সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আপনার মূল্য প্রদর্শন করতে এই প্রস্তাব কাঠামোটি ব্যবহার করতে পারেন। সেরা অনুশীলনের জন্য, কীভাবে বিজয়ী প্রস্তাব তৈরি করতে হয় সে সম্পর্কে ফ্রিল্যান্স কপিরাইটার নিবন্ধটি পড়ুন!

সংক্ষেপে, একটি সঠিক প্রস্তাব আপনার ক্ষমতার জন্য একটি শক্তিশালী বিক্রয় পয়েন্ট হওয়া উচিত। এটি কোম্পানির চাহিদা, আপনি কিভাবে সাহায্য করতে পারেন এবং আপনার শংসাপত্র এবং যোগ্যতা প্রদান করতে হবে। অবশেষে, পেশাদার এবং বন্ধুত্বপূর্ণ থাকাটাই মূল বিষয়, তাই আপনাকে আলাদা হতে সাহায্য করার জন্য পেশাদার ভাষা ব্যবহার করার চেষ্টা করুন।

একটি টেমপ্লেট তৈরি করা আপনাকে আপনার প্রস্তাবকে সংগঠিত করতে সাহায্য করতে পারে, তবে সবচেয়ে সফল ফ্রিল্যান্সাররা এটি নির্দিষ্ট ক্লায়েন্ট এবং প্রকল্পের জন্য তৈরি করে। সেই অতিরিক্ত আপ-ফ্রন্ট সময় এবং প্রচেষ্টা নেওয়া আপনার আন্তরিকতা, উদ্যম এবং পেশাদারিত্ব প্রদর্শন করে।


. ক্লায়েন্টের সাথে একটি সম্পর্ক তৈরি করুন?

একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনার ক্লায়েন্টরা আপনার ব্যবসা। যদিও এটি স্পষ্ট মনে হতে পারে, আপনার ক্লায়েন্টদের সাথে একটি ইতিবাচক কাজের সম্পর্ক গড়ে তোলা গুরুত্বপূর্ণ। সফল ফ্রিল্যান্সাররা কাজকে এক এবং সম্পন্ন চুক্তি হিসাবে না ভেবে ক্লায়েন্টদের সাথে সম্পর্ক স্থাপন করে। একটি দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব গড়ে তোলার ফলে ব্যবসার পুনরাবৃত্তি এবং নতুন ক্লায়েন্ট রেফারেল হতে পারে। আপনার ক্লায়েন্টদের সাথে সম্পর্ক তৈরি করার সময় এখানে কিছু মূল বিষয় মাথায় রাখতে হবে:

চমৎকার কাজ করুন: ক্লায়েন্ট সন্তুষ্টির জন্য উচ্চ-মানের কাজ প্রয়োজন। ক্লায়েন্টের সাথে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলার সুযোগ পেতে আপনাকে মূল্য প্রদান করতে হবে এবং ক্লায়েন্টের সমস্যা সমাধান করতে হবে।

ক্লায়েন্টের সাথে যোগাযোগ করুন: কার্যকর ক্লায়েন্ট যোগাযোগ একটি শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক তৈরি করে এবং ক্লায়েন্টদের ভবিষ্যতের প্রকল্পগুলির জন্য আপনার সাথে কাজ চালিয়ে যেতে উত্সাহিত করে।

ধারাবাহিকতার মাধ্যমে বিশ্বাস গড়ে তুলুন: ধারাবাহিকভাবে সময়মতো আপনার কাজ শেষ করে এবং সঠিক ডেলিভারি প্রদান করে, আপনি বিশ্বাস তৈরি করতে পারেন এবং দেখাতে পারেন যে আপনার ক্লায়েন্ট ভবিষ্যতে আপনার উপর নির্ভর করতে পারে।

আরও মূল্য প্রদানের সুযোগগুলি খুঁজুন: উদ্যোগ গ্রহণ করে, নতুন সমাধানগুলি চিহ্নিত করে এবং অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করে, আপনি ক্লায়েন্টের কাছে আপনার সম্ভাব্য মূল্য প্রদর্শন করেন এবং একসাথে কাজ করার নতুন উপায় উন্মুক্ত করেন।


. আপনার দক্ষতা বিকাশ চালিয়ে যান!

ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্টদের যে পরিষেবা এবং দক্ষতা অফার করে তার জন্য নিয়োগ করা হয়। ফলস্বরূপ, ফ্রিল্যান্সারদের জন্য ক্রমাগতভাবে তাদের দক্ষতা উন্নত করা, পরিবর্তনের সাথে মানিয়ে নেওয়া এবং তাদের জ্ঞান প্রসারিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনার ক্লায়েন্টদের সর্বোচ্চ পরিষেবার স্তর প্রদানের জন্য বর্তমান প্রবণতার সাথে তাল মিলিয়ে চলাও অপরিহার্য। অনলাইন শেখার সংস্থান যেমন Udemy, LinkedIn Learning, Coursera, এবং এমনকি YouTube হল আপনার দক্ষতা সবসময় আপ টু ডেট আছে তা নিশ্চিত করার জন্য দুর্দান্ত শুরুর পয়েন্ট।


আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ার শুরু করুন?

আপনি কি ২০২২ সালে ফ্রিল্যান্সিং শুরু করতে প্রস্তুত? এটা আপনার উপর নির্ভর করছে. একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি নিয়ন্ত্রণে আছেন, এবং আপনি আপনার ব্যবসার জন্য সিদ্ধান্ত নিতে পারেন। ক্লায়েন্টরা সক্রিয়ভাবে তাদের সমস্যার সমাধান করার জন্য নতুন উপায় খুঁজছেন, এবং আপনার ফ্রিল্যান্সিং পরিষেবাগুলি সমাধান হতে পারে।


উপসংহার:

এই নিবন্ধের সাতটি ধাপ অনুসরণ করে, আপনি ২০২২ সালে একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার পথে শুরু করতে পারেন। পরিকল্পনার পর্যায়ে আটকে যাবেন না। আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারকে বাস্তবে পরিণত করার জন্য আপনাকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে। আপওয়ার্কে একটি ফ্রিল্যান্সার অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন এবং লক্ষ লক্ষ ফ্রিল্যান্স সুযোগগুলিতে অ্যাক্সেস পান।


🔽এই পোস্ট গুলো আপনার ভাল লাগতে পারে?🔽

▶ চাকরির নেওয়ার আগে যা লক্ষ্য করা উচিত।

▶ বাংলাদেশে কোন চাকরি সবচেয়ে চাহিদা বেশি।

▶ ইন্টারভিউতে কেমন ভাষার কথা বলা করণীয়।

▶ অনলাইন মার্কেটিং চাকরির জন্য একটি গাইড।

▶ ব্লগ সাইট থেকে কিভাবে টাকা উপার্জন করবেন।

----------------------------------------------------

ফ্রিল্যান্সিং,কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো,ফ্রিল্যান্সিং কিভাবে শিখব,কিভাবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ সফল হব,কিভাবে সফল ফ্রিল্যান্সার হব,ফ্রিল্যান্সিং শিখব,কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়,ফ্রিল্যান্সিং কি কেন কিভাবে,ফ্রিল্যান্সিং এ কি কি কাজ করা যায়,নতুন কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করব,ইংরেজি না জানো কিভাবে ফ্রিল্যান্সিং করা যায়,নতুনরা যেভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন,ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস,ফ্রিল্যান্সার,ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ